Hyperspace Convenience Convenience — Story by Sinchan Ghosh

পর্ব ৩


ধরো তুমি একজন দু মাত্রার(Two Dimension)বস্তু বা জীব , বাস করো একটা দ্বিমাত্রিক জগতে। তাহলে ব্যাপারটা কেমন হবে?? একটা খাতার পাতায় আঁকা বিভিন্ন ছবির মতো। কারণ তোমাদের তো ‘উচ্চতা’ নেই। তুমি যে বাড়িতে থাকো সেটা কেমন হবে?? …জাস্ট তোমার চারপাশে দাগ টেনে বর্গক্ষেত্র আঁকলেই হয়ে গেল তোমার ঘর , কারণ ঘরের দেওয়ালেরও উচ্চতা নেই এবং দরকারও নেই। কিন্তু সমস্যা যেটা হবে তুমি কোনো খাবার খেতে পারবে না।কারণ খাদ্যনালী যদি থাকে সেটা তোমার দেহকে দুভাগে ভাগ করে দেবে।যাই হোক, ধরে নিলাম তোমরা অন্যভাবে বেঁচে থাকো। এখন যদি একটা তিন মাত্রার জীব যদি হঠাৎ তোমাদের জগৎ এ আসে, তাহলে তুমি কী দেখবে??
যেহেতু তোমার দৃষ্টিও 2D তাই তুমি 3D জীবের 2D প্রক্ষেপ (projection) শুধু দেখতে পাবে। 3D একটা মানুষ যদি তোমাদের 2D জগতের মধ্যে দিয়ে যায় তাহলে তুমি হঠাৎ ই ভোজবাজির মত দেখতে পাবে একটা ছোটো বৃত্তাকার জিনিস (মাথা র projection )ক্রমে বড় বৃত্ত ( বুক বা পেট এর projection )এ পরিণত হচ্ছে এবং শেষ এ কোথায় যেন ভ্যানিশ হয়ে গেল।এই 3D মানুষ কিন্তু চামড়া না কেটে 2D মানুষের অভ্যন্তরীন অঙ্গ বের করে আনতে পারে (ঠিক যেমন আমরা একটা খাতায় আঁকা ছবির যেরকম ইচ্ছা পরিবর্তন করতে পারি)।
এবার ধরো তুমি একটা 3D মানুষ(যেমন আছো আর কি)। তোমার জগৎ এ একটা 4D জীব এল।ঠিক একটু আগে 2D-3D জীবের মধ্যে যেমন সম্পর্ক দেখালাম ঠিক সেরকমই হবে 3D-4D জোড়ের ক্ষেত্রেও। অর্থাৎ একটা 4D জীব তোমার জগতের মধ্যে দিয়ে গেলে তুমি হঠাৎ ই 3D মাংসপিণ্ড দেখতে পাবে যেটা ক্রমাগত তার আকার বদলাতে বদলাতে অদৃশ্য হয়ে যাবে , তুমি অবাক হয়ে এই supernatural activity র ব্যাখ্যা খুঁজবে।সবথেকে অবাক করার জিনিস এই জীবেরা তোমাদের চামড়া না কেটে অভ্যন্তরীন অঙ্গ(হৃদপিণ্ড, ফুসফুস) বের করে আনার ক্ষমতা রাখে, ভাবো তো এরা কত সুন্দর রোগীর operation করতে পারবে!!
তোমার এগুলো হয়তো শুনতে পুরোপুরি সাইন্স ফিকসন লাগছে, কিন্তু মনে রেখো আমাদের universe কিন্তু 4D (space,time) নয়।string theory ঠিক হলে আমাদের universe টা আসলে 10D। সেই Big Bang এর সময় দুভাগে ভেঙ্গে গিয়ে আমরা তো রইলাম 4D তে, কিন্তু 6D universe টা কোথায় লুকিয়ে আছে কে বলতে পারে!!
(From ‘Hyperspace’ by Michio Kaku)

Note: The operation convenience is possible for 8D..but our universe if is 10D then ok! As we got form string theory…..

The above story is written by Sinchan Ghosh, Physics Student BSC 1st year in RamkrishnaMission Vidhyamandir, Belur……………………………………

Post your opinion down on the comment………Tnx for reading (◍•ᴗ•◍)❤

Leave a comment

Design a site like this with WordPress.com
Get started